এখনো সাকিব ই সেরা

0
38

আন্তর্জাতিক ও ঘরোয়া সব ক্রিকেট থেকে এক বছর নিষিদ্ধ থাকার কারণে ‘বিশ্বসেরা অলরাউন্ডার’র তালিকা থেকে সাকিব আল হাসানের নামটি কেটে দিয়েছিল আইসিসি। কিন্তু নিষেধাজ্ঞার পর ফিরে আসার কিছুদিনের মধ্যেই ফের হারানো সিংহাসন ফিরে পেলেন বাংলাদেশি এই টাইগার। বাঁহাতি এই বাংলাদেশি ক্রিকেট তারকা আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার নতুন ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ অলরাউন্ডার হিসেবে নিজের জায়গা পুনরুদ্ধার করলেন।

সদ্য পাকিস্তান-জিম্বাবুয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে নতুন করে র‌্যাংকিং প্রকাশ করে আইসিসি। যেখানে ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করে পাকিস্তান। অবশ্য ব্যাটি ও বোলিংয়ের সেরা দশে তেমন কোনো পরিবর্তনই হয়নি।

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে গত ২৮ অক্টোবর মুক্ত হন সাকিব। এর আগে জুয়াড়ির প্রস্তাব গোপন করায় আইসিসি তাকে নিষিদ্ধ করে।

আফগানিস্তান তারকা মোহাম্মদ নবীকে হটিয়ে এবার শীর্ষে জায়গা করে নিলেন সাকিব। তার বর্তমান রেটিং পয়েন্ট ৩৭৩। ২০০৯ সালে অবশ্য জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষে নিজের রেকর্ড ৪৪৭ রেটিং পয়েন্ট পেয়েছিলেন। র‌্যাংকিংয়ে দ্বিতীয় থেকে পঞ্চমে আছে যথাক্রমে নবী, ইংল্যান্ডের ক্রিস ওকস ও বেন স্টোকস এবং পাকিস্তানের ইমাদ ওয়াসিম।

শীর্ষ ১০ ব্যাটসম্যান: বিরাট কোহলি, রোহিত শর্মা, বাবর আজম, রস টেইলর, ফাফ ডু প্লেসি, কেন উইলিয়ামসন, অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়র্নার, কুইন্টন ডি কক, জনি বেয়ারস্টো।

শীর্ষ ১০ বোলার: ট্রেন্ট বোল্ট, জসপ্রিত বুমরাহ, মুজিব উর রহমান, ক্রিস ওকস, কাগিসো রাবাদা, প্যাট কামিন্স, জস হ্যাজেলউড (এক ধাপ উন্নতি), মোহাম্মদ আমির (এক ধাপ অবনমন), ম্যাট হেনরি, মিচেল স্টার্ক।